রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম :
কুতুব‌দিয়ায় সাংবা‌দিক মিজা‌নের উপর হামলা যাত্রী বেশে মাদক পাচারকালে মাদক কারবারি আটক সরকারি ভবন ভেঙে মার্কেট নির্মাণের তোড়জোড় চেয়ারম্যান আব্দুল্লাহর মহেশখালী, কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের এসএসসি ২০১৮ ব্যাচের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চকরিয়াতে জাতীয় সাংবাদিক সংস্থা ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ইসলামপুর ইউনিয়নে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত চট্টগ্রামে বজলুর রহমান মহাজেরে মক্কী(রহঃ) বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল ২১ ফেব্রুয়ারি ঈদগাঁও প্রেস ক্লাবের ২৫ বছরে পদার্পণ উপলক্ষে রজত জয়ন্তী উৎসব সফল ভাবে সম্পন্ন ঈদগাঁও উপজেলায় রাজনীতির মাঠ সরগরম শীর্ষস্থানে সামসুল আলম অস্ত্রসহ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার

অস্ট্রিয়ার সরকারের ‘ইসলাম মানচিত্র’ : মুসলিমদের মামলার প্রস্তুতি

ডেস্ক নিউজ / ২৬৬ ভিউ টাইম
আপডেট : রবিবার, ৩০ মে, ২০২১

অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান ক্রুজের সরকারের বিরুদ্ধে বিতর্কিত ‘ইসলাম মানচিত্র’ তৈরির পদক্ষেপের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন অস্ট্রিয় মুসলমানরা। এর আগে অস্ট্রিয়ায় ‘রাজনৈতিক ইসলাম’ মোকাবেলায় দেশটিতে মসজিদ, ইসলামী সংস্থা ও সংগঠনগুলোর অবস্থান চিহ্নিত করে বৃহস্পতিবার এই মানচিত্র প্রকাশ করা হয়।

শনিবার অস্ট্রিয় মুসলিম যুব সংগঠন মুসলিম ইউথ অস্ট্রিয়ার বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, অস্ট্রিয় সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে মামলা দায়েরের জন্য মুসলমানরা প্রস্তুতি নিচ্ছেন।

সংগঠনটি সরকারের এই পদক্ষেপের সমালোচনা করে বলেছে, ‘মুসলিম সংস্থা ও মুসলিম নামের সংস্থাগুলোর নাম, কার্যক্রম ও ঠিকানার প্রকাশ নজিরবিহীন সীমানা লঙ্ঘনের প্রতিনিধিত্ব করেছে।’

অপরদিকে অস্ট্রিয় মুসলিমদের সংগঠন ইসলামিক রিলিজিয়াস কমিউনিটি ইন অস্ট্রিয়া (আইজিজিওই) সরকারকে অস্ট্রিয়া বাস করা সকল মুসলমানকেই ‘সমাজ ও রাষ্ট্রের গণতন্ত্রের কাঠামোর’ জন্য হুমকি হিসেবে বিবেচনার বিষয়ে সতর্কতা জানায়।

আইজিজিওই জানায়, এর মাধ্যমে মুসলমানদের বিরুদ্ধে বর্ণবাদকে প্রশ্রয় দেয়া হচ্ছে এবং মুসলমানদের দেশের জন্য নিরাপত্তা হুমকি হিসেবে উপস্থাপনা করা হচ্ছে।

অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান ক্রুজ দেশটিতে ‘রাজনৈতিক ইসলাম’ মোকাবেলার বিষয়ে পদক্ষেপ নেয়ার বিষয়ে ধারাবাহিকভাবেই ঘোষণা দিয়ে আসছেন।

এই পদক্ষেপের অংশ হিসেবে বৃহস্পতিবার দেশটির অভিবাসন মন্ত্রণালয় ‘জাতীয় ইসলাম মানচিত্র’ নামে এই মানচিত্র প্রকাশ করে। ৬২০টি মসজিদসহ এই মানচিত্রে বিভিন্ন মুসলিম সংস্থা ও সংগঠনের ঠিকানা ও তাদের সম্ভাব্য বৈদেশিক সংযোগ উল্লেখ করা হয়।

তবে মন্ত্রণালয়ের মতে, এই মানচিত্র সাধারণ মুসলিমদের লক্ষ্য করে তৈরি করা হয়নি।

অভিবাসনমন্ত্রী সুসান রব বলেন, ‘ধর্ম নয়, রাজনৈতিক আদর্শ মোকাবেলাই এর লক্ষ্য।’

গত নভেম্বরে অস্ট্রিয়ায় ভয়াবহ এক সন্ত্রাসী হামলার পর দেশটিতে মুসলিমবিরোধী বর্ণবাদ ছড়িয়ে পড়েছে এবং মুসলমানদের লক্ষ্য হামলার ঘটনা বেড়েছে।

সূত্র : আলজাজিরা


আরো নিউজ বিভন্ন বিভাগের

আমাদের ফেইজবুক লাইক দিন

বাংলাদেশের মানচিত্র

Theme Customize By Monsur Alam