শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম :
কুতুব‌দিয়ায় সাংবা‌দিক মিজা‌নের উপর হামলা যাত্রী বেশে মাদক পাচারকালে মাদক কারবারি আটক সরকারি ভবন ভেঙে মার্কেট নির্মাণের তোড়জোড় চেয়ারম্যান আব্দুল্লাহর মহেশখালী, কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের এসএসসি ২০১৮ ব্যাচের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চকরিয়াতে জাতীয় সাংবাদিক সংস্থা ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ইসলামপুর ইউনিয়নে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত চট্টগ্রামে বজলুর রহমান মহাজেরে মক্কী(রহঃ) বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল ২১ ফেব্রুয়ারি ঈদগাঁও প্রেস ক্লাবের ২৫ বছরে পদার্পণ উপলক্ষে রজত জয়ন্তী উৎসব সফল ভাবে সম্পন্ন ঈদগাঁও উপজেলায় রাজনীতির মাঠ সরগরম শীর্ষস্থানে সামসুল আলম অস্ত্রসহ রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার

আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার

দৈনিক মেহেদী / ১৫২ ভিউ টাইম
আপডেট : রবিবার, ১ মে, ২০২২

সংযুক্ত আরব আমিরাতের আকাশে আজ (রোববার) ইসলামি ক্যালেন্ডারের দশম মাস পবিত্র শাওয়ালের চাঁদ দেখা গেছে।  আবুধাবিভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) বলেছে, আবু ধাবিতে শাওয়ালের চাঁদ দেখা গেছে। এর অর্থ আমিরাতে আজ পবিত্র রমজান মাসের শেষ দিন এবং আগামীকাল সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আইএসি বলেছে, জ্যোতির্বিদ্যার চিত্র কৌশল ব্যবহার করে শাওয়ালের চাঁদ দেখা গেছে। তবে ধূলিময় আবহাওয়ার কারণে চাঁদ খালি চোখে দেখা যায়নি।

আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমস বলছে, আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের অ্যাস্ট্রোনমিক্যাল সিল অবজারভেটরি থেকে রোববার বিকেল ৩টা ১০ মিনিটে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেই সময় সূর্য থেকে চাঁদের দূরত্ব ছিল সাড়ে ৬ ডিগ্রি।

তবে চাঁদ দেখার বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি মাগরিবের নামাজের পর বৈঠকে বসবে। সেই বৈঠক থেকে চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।এর আগে, শনিবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কোনও দেশেই শাওয়ালের চাঁদ দেখা যায়নি। যে কারণে আগামী ২ মে ঈদুল ফিতর পালনের ঘোষণা দেওয়া হয়।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে সোমবার হলে বাংলাদেশে তার পরের দিন মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে।

যদিও সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আরও পরের দিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।

এদিকে, রোববার সন্ধ্যায় ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসার কথা রয়েছে। আজ যদি শাওয়ালের চাঁদ দেখা যায় তাহলে সোমবার বাংলাদেশেও ঈদুল ফিতর উদযাপিত হবে। আর তা না হলে ৩০ রোজা শেষে মঙ্গলবার বাংলাদেশে ঈদ উদযাপন করা হবে।


আরো নিউজ বিভন্ন বিভাগের

আমাদের ফেইজবুক লাইক দিন

বাংলাদেশের মানচিত্র

Theme Customize By Monsur Alam